প্রকাশিত: ২৬/০৮/২০১৮ ৭:০৭ এএম

হুমায়ুন রশিদ,টেকনাফ::
টেকনাফের স্থানীয় এক বেকার যুবক রোহিঙ্গাদের খপ্পরে পড়ে ওপারে ইয়াবা আনতে গিয়েই হাতে-নাতে আটক হয়ে সাজা নিয়ে মিয়ানমার কারাগারে রয়েছে। এপার সীমান্তে চলমান মাদক বিরোধী অভিযানে এই ঘটনায় স্থানীয় মানুষের মধ্যে নানা প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
তথ্যানুসন্ধানে জানা যায়, গত মাসের ৩১ জুলাই রাতে উপজেলার হ্নীলা অনিবন্ধিত রোহিঙ্গা বস্তিতে আশ্রয় নেওয়া মিয়ানমারের কিয়ারী মং পাড়ার মৃত আবু সালামের পুত্র সাদেক উল্লাহ (৩২) ও মৃত নুর আলমের পুত্র ইলিয়াছ (২৭) মিলে ফুসলিয়ে প্রলোভনে ফেলে হ্নীলা চৌধুরী পাড়ার দিন-মজুর আব্দুস সালাম প্রকাশ গুইট্টার পুত্র শামসুল আলম প্রকাশ মেসি (১৯) কে নিয়ে ইয়াবার চালান আনতে ওপারে যায়। তারা ক্যাংব্রাং পয়েন্ট হয়ে আড়াই লাখ ইয়াবার চালান নিয়ে ফেরার পথে ভোররাতে স্পীডবোট নিয়ে টহল দেওয়ার সময় মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর নজরে পড়লে ধাওয়া করে। সুচতুর ইয়াবা চালান বহনকারীরা ইয়াবার চালান নদীতে ভাসিয়ে দিয়ে বিজিপিকে লোভে ফেলার চেষ্টা করে। কিন্তু নাছোঁড় বান্দা বিজিপি সদস্যরা স্পীডবোট চালিয়ে ইয়াবার চালান বহনকারী ৩জনকে ইয়াবাসহ হাতে-নাতে আটক করে। আটক দুই রোহিঙ্গা ও বাংলাদেশী যুবককে ১৩ হাজার ইয়াবা ও সীমান্ত অতিক্রমের পৃথক মামলায় মিয়ানমার আদালতে হাজির করা হয়। উক্ত আদালত বাংলাদেশী যুবক শামসুল আলম প্রকাশ মেসিকে অনুপ্রবেশের দায়ে ৫বছর এবং ইয়াবা বহনের দায়ে ২০ বছর সর্বমোট ২৫ বছরের সাজা দিয়ে কারাগারে পাঠিয়ে দেয়। এই খবর দিন-মজুর গুইট্টার বাড়িতে পৌঁছলে কান্নাকাটি শুরু হয়।
অপরদিকে সাদেক ও ইলিয়াছ ওপারে আটকের খবর রোহিঙ্গা বস্তিতে পৌঁছলে আটকের ভয়ে সাদেকের সুন্দরী ললনা কুতুপালং ক্যাম্পে পালিয়ে যায়। এদিকে স্থানীয় সুত্রের দাবী, এই বার্মাইয়া সাদেকুল্লাহ ওপারে পথ-ঘাট পরিচিত হওয়ায় বিভিন্ন পয়েন্ট দিয়ে জেলের ছদ্মবেশে ওপার হতে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদকের চালান এনে মোচনী, লেদা, আলীখালী, রঙ্গিখালী লামার পাড়া, উলুচামরী কোনারপাড়া, গাজীপাড়া, নাটমোরা পাড়া ও রসুলাবাদ এলাকার চিহ্নিত ইয়াবা গডফাদারদের নিকট সরবরাহ দেয় বলে অভিযোগ রয়েছে।
হ্নীলা ইউপির ৫নং ওয়ার্ড মেম্বার জামাল উদ্দিন, ঐ যুবক ওপারে ইয়াবাসহ আটকের সত্যতা স্বীকার করেন। এই ব্যাপারে উক্ত যুবকের দিন-মজুর পিতা আব্দুস সালাম গুইট্টা জানান, আমার ছেলে লেদা রোহিঙ্গা বস্তি হতে বিয়ে করার কারণে তাদের সাথে পরিচয় হয়। ঐ রোহিঙ্গারাই আমার ছেলেকে লোভে ফেলে জীবনটাই নষ্ট করে দিয়েছে।
এদিকে বাংলাদেশে চলমান মাদক বিরোধী অভিযানের মধ্যেও মিয়ানমার সীমান্তে ইয়াবাসহ বাংলাদেশী যুবক আটক হওয়ায় সাধারণ মানুষের মনে ক্রিয়া-প্রতিক্রিয়া অব্যাহত রয়েছে।

পাঠকের মতামত

সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী নিয়োগের লিখিত পরীক্ষায় প্রক্সি দিয়ে উত্তীর্ণ হলেও মৌখিকে ধরা ...

গহীন পাহাড়ে কঠোর প্রশিক্ষণ, যা বললেন কুকি চিনের আকিম বম

বান্দরবানে পাহাড়ি সশস্ত্র সংগঠন কুকি–চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত নারী শাখার বান্দরবান সদর ও ...

নাইক্ষ‌্যংছড়ি উপজেলা নির্বাচন বর্জনে জেলা বিএনপির লিফলেট বিতরণ

বান্দরবান জেলার আসন্ন নাইক্ষ‌্যংছড়ি উপজেলা পরিষদ নির্বাচন বর্জনে বান্দরবান জেলা বিএনপির দিনব‌্যাপি লিফলেট বিতরণ করা ...